A smaller text A normal text A larger text

র্যাঙ্কড চয়েস ভোটিং সম্পর্কিত সচরাচর জিজ্ঞাসিত প্রশ্নাবলী

English | Español | 中文 | 한국어 | বাংলা

র‌্যাঙ্কড চয়েস ভোটিং (পছন্দমত ভোট দেওয়া) সম্পর্কে জানুন

আমরা কেন র‌্যাঙ্কড চয়েস ভোটিং ব্যবহার করছি?
2019 সালের ব্যালট ব্যবস্থাতে র‌্যাঙ্কড চয়েস ভোটিং ব্যবহার করাটা নিউ ইয়র্কবাসীরা নির্বাচিত করেছিল। এটা 73.5% সমর্থন নিয়ে পাস করেছিল।

কোন নির্বাচনগুলোতে র‌্যাঙ্কড চয়েস ভোটিং ব্যবহার করা হয়?
কেবলমাত্র মেয়র, পাবলিক অ্যাডভোকেট, কম্পট্রোলার, বরো প্রেসিডেন্ট এবং সিটি কাউন্সিলসহ স্থানীয় অফিসগুলির জন্য বিশেষ এবং প্রাইমারি নির্বাচনের ক্ষেত্রে নিউ ইয়র্কবাসীরা র‌্যাঙ্কড চয়েস ভোটিং ব্যবহার করবেন।

2021 সালের 1 জানুয়ারি তারিখের পরে অনুষ্ঠিত সকল বিশেষ নির্বাচনের ক্ষেত্রে র‌্যাঙ্কড চয়েস ভোটিং ব্যবহৃত হবে। র‌্যাঙ্কড চয়েস ভোটিং দিয়ে প্রথম সিটিব্যাপী নির্বাচনটি হবে 2021 সালের 22শে জুনের প্রাইমারি নির্বাচন।

র‌্যাঙ্কড চয়েস ভোটিংটি কিভাবে কাজ করে?
কেবলমাত্র একজনকে বাছাই না করে, আপনি পাঁচজন প্রার্থীকে পছন্দ অনুসারে  র‌্যাঙ্ক করতে পারেন। যদি কোনো প্রার্থী প্রথম পছন্দের 50% এর বেশি ভোট পান, তাহলে তিনি বিজয়ী হবেন। যদি কোনো প্রার্থীই প্রথম পছন্দের ভোটের 50% এর বেশি না পান, তখন গণনা অব্যাহত থাকবে রাউন্ডের মাধ্যমে।  প্রত্যেক রাউন্ডের শেষে, স্বল্প সংখ্যক ভোট প্রাপ্ত প্রার্থীকে অপসারিত করা হবে।   আপনি যদি সেই প্রার্থীকে প্রথম র‌্যাঙ্কে রেখে থাকেন, তাহলে আপনার ভোটটি আপনার ব্যালটের পরবর্তী সর্বোচ্চ র‌্যাঙ্কের প্রার্থীর পক্ষে যাবে। এই প্রক্রিয়াটি অব্যাহত থাকবে যতক্ষণ না 2 জন প্রার্থী টিকে থাকবেন। সর্বাধিক ভোট প্রাপ্ত প্রার্থীই জয়ী হবেন।

অন্যান্য সিটি ও স্টেটগুলিতে র‌্যাঙ্কড চয়েস ভোটিং কী কী সুবিধা নিয়ে এসেছে?
কে নির্বাচিত হবেন তাঁর সম্পর্কে ভোটারদেরকে আরো মতামত দেওয়ার সুযোগ দেয় র‌্যাঙ্কড চয়েস ভোটিং।  এমনকি, আপনার প্রথম পছন্দের প্রার্থী না জিতলেও,  আপনি আপনার দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ এবং পঞ্চম পছন্দের প্রার্থীর সমর্থনের ফলাফলটি প্রভাবিত করতে পারবেন। যেহেতু প্রার্থীদের আরও বিস্তৃতভাবে সমর্থনের প্রয়োজন (এমনকি ঐ সকল ভোটারদের কাছ থেকেও যারা তাদেরকে প্রথম স্থানে আসীন করবে না), প্রচারণাগুলি আপনার মতো ভোটারদে মনোনিবেশ করার জন্য আবেদন করার সম্ভাবনা বেশি এবং একে অপরকে আক্রমণ করার ক্ষেত্রে কম করবে।

এছাড়া র‌্যাঙ্কড চয়েস ভোটিং আরো বিভিন্ন প্রার্থীদের অফিসে জয়ী হওয়ার সম্ভাবনা বাড়ায়।  যেসকল সিটি র‍্যাংকড চয়েজ ভোটিং পদ্ধতি ব্যবহার করেছে সেখানে আরো অধিক পরিমাণে এবং বিবিধ বর্ণের মহিলারা নির্বাচনে জয় লাভ করতে পেরেছেন, তাদের কমিউনিটির জন্য আরো বেশি প্রতিনিধিত্বকারী প্রার্থী নির্বাচিত করতে পেরেছেন।

র‌্যাঙ্কড চয়েস ভোটিং আর কারা ব্যবহার করেন?
স্টেট অব মেইন,San Francisco, Santa Fe এবং মিনিয়াপোলিস ছাড়াও আরো সতেরটি U.S. সিটি র‌্যাঙ্কড চয়েস ভোটিং ব্যবহার করে। এটি অ্যাকাডেমি অ্যাওয়ার্ড দ্বারাও ব্যবহৃত হয়!

আমার কমিউনিটিকে র‌্যাঙ্কড চয়েস ভোটিং সম্পর্কে জানাতে কিভাবে আমি NYC Votes - এর সাথে সহযোগী হতে পারি?
এই বিষয়টি প্রচার করার জন্য আপনার আগ্রহের জন্য আপনাকে ধন্যবাদ! কমিউনিটির সহযোগী হওয়ার জন্য তথ্য আপনি এখানে খুঁজে পেতে পারেন।

যেভাবে আপনার ব্যালটটি পূরণ করবেন

কিভাবে আমি আমার ব্যালটটি পূরণ করতে পারি?
আপনি  অগ্রাধিকারের ক্রমানুসারে 5 জন প্রার্থীকে আপনার পছন্দ মত র‌্যাঙ্ক করতে পারেন অনুসারে।

  1. আপনার প্রথম পছন্দের প্রার্থীকে নির্বাচন করুন এবং প্রথম কলামে তাদের নামের পাশে বৃত্তটি সম্পূর্ণ ভরাট করুন।
  2. আপনার দ্বিতীয়-পছন্দের প্রার্থী থাকলে, দ্বিতীয় কলামে তাদের নামের পাশে বৃত্তটি ভরাট করুন।
  3. আপনি পছন্দের মতো 5টি পর্যন্ত র‌্যাঙ্ক করতে পারেন। আপনি চাইলে শুধুমাত্র একজন প্রার্থীকেও ভোট দিতে পারেন। অন্যান্য প্রার্থীদের পছন্দ করলেও আপনার প্রথম পছন্দের কোনো ব্যতিক্রম ঘটবে না।

আমি কি শুধু একজন প্রার্থীকেও ভোট দিতে পারি?
হ্যাঁ। আপনি চাইলে, আপনি কেবলমাত্র আপনার প্রথম পছন্দের প্রার্থীকেই ভোট দিতে পারেন। তারপরেও, অন্যান্য প্রার্থীদের র‌্যাঙ্ক করে থাকলে তা আপনার প্রথম পছন্দের কোনো ক্ষতি করবে না।

আমাকে কি মোট 5 জন প্রার্থীকে র‌্যাঙ্ক করতেই হবে?
না। আপনি পাঁচজন পর্যন্ত প্রার্থীকে র‌্যাঙ্ক করতে পারেন, তবে সর্বমোট 5 জনকে র‍্যাঙ্ক  করার প্রয়োজন নেই।

আমি কিভাবে ব্যালটে নাম উল্লেখ নেই এমন কোন প্রার্থীকে ভোট দিতে পারি?
যে প্রার্থীর নাম ব্যালটে নেই তাকে ভোট দেওয়ার জন্য "রাইট-ইন" লাইনে নামটি লিখুন এবং আপনার পছন্দটিকে র‌্যাঙ্ক দেওয়ার জন্য বৃত্তটি ভরাট করুন।

আমি কি আমার প্রিয় প্রার্থীকে একাধিকবার র‌্যাঙ্ক দিতে পারি?
না। আপনি আপনার পছন্দের প্রার্থীকে একের অধীক র‌্যাঙ্ক দিলে, উদাহরণস্বরূপ আপনি তাঁকে প্রথম, দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ এবং পঞ্চম র‌্যাঙ্কে রাখলে, তিনি কেবলমাত্র  আপনার প্রথম র‌্যাঙ্কটিতেই গণনা হবেন।  সকল র‌্যাঙ্ক এর জন্য একই প্রার্থীকে র‌্যাঙ্ক প্রদান করার কোনো কৌশলগত সুবিধা নেই।

আমি কি একাধিক প্রার্থীকে আমার প্রথম পছন্দ হিসেবে র‌্যাঙ্ক দিতে পারি?
না। আপনি প্রতিটি র‌্যাঙ্কিংয়ের জন্য কেবলমাত্র একজন প্রার্থী বেছে নিতে পারেন। আপনি প্রথম পছন্দ হিসেবে একাধিক প্রার্থীকে বেছে নিলে, আপনার ব্যালটটি অবৈধ হয়ে যাবে।

আপনার ব্যালটটি যেভাবে গণনা করা হবে

বোর্ড অফ ইলেকশন দ্বারা ভোট কিভাবে গণনা করা হয়?
সকল প্রথম-পছন্দের ভোটগুলি গণনা করা হয়। যদি কোনো প্রার্থী প্রথম পছন্দের 50% এর বেশি ভোট পান তবে তিনি বিজয়ী হবেন।

যদি কোনো প্রার্থীই প্রথম পছন্দের ভোটের 50% এর বেশি না পান, তখন গণনা অব্যাহত থাকবে রাউন্ডের মাধ্যমে।

প্রতি রাউন্ডে, সর্বনিম্ন ভোট পাওয়া প্রার্থী বাদ পড়ে যাবে। আপনার সর্বোচ্চ মান দেওয়া প্রার্থী বাদ হয়ে গেলে, আপনার ভোটটি আপনার পরবর্তী সর্বোচ্চ মান দেওয়া প্রার্থীর পক্ষে চলে যাবে।

এই প্রক্রিয়াটি অব্যাহত থাকবে যতক্ষণ না 2 জন প্রার্থী টিকে থাকেন। সর্বাধিক ভোট প্রাপ্ত প্রার্থী জয়ী হবেন।

আমি ্যাঙ্কড চয়েস ভোটিং নির্বাচনের ফলাফল কখন পেতে পারি?
অনুপস্থিত এবং মিলিটারি ব্যালট গণনা না করা পর্যন্ত র‌্যাংকড চয়েস ভোটিং এর চূড়ান্ত ফলাফলগুলি সম্ভবত জানা যাবে না, যা নির্বাচন দিনের পরে বেশ কয়েক সপ্তাহ সময় নিতে পারে।

আমি যদি পাঁচজন প্রার্থীকে ্যাঙ্ক করি, তবে কি পাঁচটি ভোট গণনা করা হবে?
না। কেবলমাত্র আপনার একটি ভোট গণনা করা হবে। আপনার ভোটটি কেবলমাত্র  আপনার সর্বোচ্চ মানে থাকা প্রার্থীর জন্যই গণ্য হবে যিনি বাদ যাননি। আপনার সর্বোচ্চ মান দেওয়া প্রার্থী বাদ হয়ে গেলে, আপনার ভোটটি আপনার পরবর্তী সর্বোচ্চ মান দেওয়া প্রার্থীর জন্য গণনা করা হবে। 

একাধিক পছন্দের ্যাঙ্কিং এর কি কোনো সুবিধা আছে?
হ্যাঁ। একাধিক প্রার্থীর র‌্যাঙ্কিং করলে, আপনার সর্বোচ্চ মান দেওয়া প্রার্থী বিজয়ী না হলেও,  কে নির্বাচিত হবে সেটিকে আপনি প্রভাবিত করতে পারেন। একাধিক প্রার্থীর র‌্যাঙ্কিং-এর দ্বারা নিশ্চিত করা যায় যে আপনার সর্বোচ্চ মান দেওয়া প্রার্থী বিজয়ী না হলেও আপনার ভোটটি আপনার দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ এবং পঞ্চম পছন্দের পক্ষে চলে যাবে, যার ফলে যিনি জয়ী হবেন তার সম্পর্কে আপনার মতামতের সুযোগ বজায় থাকবে।

আমি যদি আমার ব্যালটে ভুল করে থাকি তবে ভোটিং মেশিনটি কি আমাকে তা বলবে?
যদি আপনি স্বশরীরে ভোট দেন, ভোটিং মেশিনটি আপনাকে একাধিক প্রার্থীকে একই র‌্যাঙ্কিং দিলে বা স্ক্যান করার সময় সম্পূর্ণ ফাঁকা ব্যালট জমা দিলে ঐ বিষয়ে আপনাকে তা জানিয়ে দিবে। যদি আপনি কোনো ভুল করেন, তবে আপনি একজন নির্বাচন কর্মীর কাছে নতুন ব্যালট চাইতে পারেন। আপনি যদি র‌্যাঙ্কিং এড়িয়ে যান বা একই প্রার্থীকে একাধিকবার র‍্যাঙ্ক দেন, তবে ঐ পরিস্থিতিতে ভোটিং মেশিন আপনাকে তা জানাবে না, কারণ আপনার সর্বোচ্চ মান দেওয়া প্রার্থীর ভোটই গণনা হবে,

এখানে র‌্যাঙ্কড চয়েস ভোটিং সম্পর্কে আরো তথ্য জানুন।

আরো প্রশ্ন আছে কি? আপনি ইমেইল করতে পারেন nycvotes@nyccfb.info -এ বা আমাদের সাথে যোগাযোগ করতে পারেন Instagram, Twitter, বা Facebook -এ!